সকালের মিস্টি রোদে যখন গুনগুন শব্দে প্রজাপতি উড়ে যায় সেটা একটা অনিন্দ্য সুন্দর দৃশ্য । কিন্তু লাখে লাখে প্রজাপতি উড়াউড়ি কেমন লাগবে ভাবুন তো?
মনার্ক নামক প্রজাপতি নর্থ আমেরিকা এবং কানাডা থেকে হাজার হাজার মাইল পাড়ি দিয়ে মেক্সিকোর পাহাড়ে অবস্থান নেয় হাইবারনেশন এর জন্য সেপ্টেম্বর থেকে অক্টোবর মাসে।এই জায়গা টা সিয়েরা সিনচুরা অভয়ারন্য নামে পরিচিত।
এরা মেক্সিকোর সমুদ্রতল থেকে প্রায় ২৪০০-৩৬০ মিটার উচুতে পাহাড়ের অয়ামিল ফির গাছে ঝাকে ঝাকে আশ্রয় গ্রহণ করে। একটা মাইক্রোক্লাইমেটের সৃষ্টি হয়ে প্রজাপতি গুলো কে রক্ষা করে। মনার্ক নিজেদের উষ্ণ রাখার জন্য একসাথে গুচ্ছ অবস্থায় থাকে। একটা গাছে ১০ হাজারের বেশি গুচ্ছবদ্ধ অবস্থায় থাকে। শীতের শেষে তাপমাত্রা ৫০°-৬০° হলে তারা ডানা মেলে উড়াউড়ি শুরু করে
এই মাইগ্রেশন সম্পন্ন করতে মোটামুটি ৪/৫ জেনেরেশন প্র‍য়োজন হয়।
পুস্টিকর নেক্টার মনার্ক প্রজাপতির জন্য খুবই প্রয়োজনীয় এবং তারা বিস্তৃত এলাকায় পরাগায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।
বিভিন্ন শিকারি পতংগদের কাছে তারা ভয়ংকর কারন তাদের খাদ্য মিল্ক উইড থেকে প্রাপ্ত টক্সিন।
১৯৭৫ সাল থেকে এদেরকে পর্যবেক্ষণ করা হচ্ছে, ১৯৯৬ সালে সর্বোচ্চ ৪৪ একর এলাকায় এই প্রজাপতির উপস্থিতি পাওয়া যায়, কিন্তু বর্তমানে প্রজাপতির সংখ্যা কমে যাচ্ছে, ধারণা করা হচ্ছে জলবায়ু পরিবর্তন এর অন্যতম কারণ।