ইকো টয়লেটগুলি নো-ফ্লাশ আন্দোলনের ফলাফল। এটি এমন একটি টয়লেট যা আল্ট্রা-লো-ফ্লাশ ক্ষমতার সাথে ক্লাসিক ডিজাইনের সংমিশ্রণ করে। বিপ্লবী এই টয়লেটগুলি সর্বত্র প্রচুর পরিমাণে জলের সঞ্চয় সম্ভব করে তোলে। আমরা আমাদের শারীরিক বর্জ্য সার হিসাবে ব্যবহার তো করিই না বরং ফ্লাশ করার মাধ্যমে প্রচুর পরিমাণে পরিষ্কার জল নষ্ট করি। তবে এখন এই সংক্রান্ত একটি ইকো বিপ্লব শুরু হয়েছে। ধারণাটি সহজ: মানব বর্জ্যটিকে অন্য জৈব পদার্থের মতোই নিষ্কাশন করুন – রান্নাঘরের বর্জ্য যেভাবে নির্বাহ করা যায় ঠিক একই ভাবে।
কারণ বর্তমান ব্যবস্থায় পরিবেশগত ব্যয় বাড়ছে। UKতে, ফ্লাশিং এর পেছনে মোট জল ব্যবহারের প্রায় এক তৃতীয়াংশ ব্যয় হয়। আমরা আমাদের টয়লেটগুলিতে খাওয়ার উপযোগী জল ব্যবহার করি এবং পরে এটি পরিষ্কার করার জন্য শক্তি এবং সংস্থান ব্যয় করি। এই জল পরিষ্কার করার প্রক্রিয়া UK তে প্রায় ১% গ্রীনহাউস গ্যাসের জন্য দায়ী।
এখানে ইকো-টয়লেটের কিছু সমাধান বর্ণিত হলো:
• নিম্ন-ফ্লাশিং টয়লেট: ইকো-টয়লেট হিসাবে এগুলো বিশ্বে নেতৃত্বাধীন কারন এখানে ন্যূনতম জল ব্যবহার করতে হয়। এইভাবে 95% পর্যন্ত জল সংরক্ষণ করা যায়, যা গড় পরিবারের জন্য প্রতি সপ্তাহে 2000 লিটার (525 গ্যালন) পর্যন্ত হয়।
. ভ্যাকুয়াম টয়লেট: একটি ভ্যাকুয়াম টয়লেট আপনাকে বাড়ির মতো একই ফ্লাশ টয়লেটের অভিজ্ঞতা দিতে পারে। এতে ব্যবহৃত ভ্যাকুয়াম টারবাইন লো-ফ্লাশের পরিমাণে জলের ব্যবহারের সুবিধা দেয়।
হাসপাতালের জন্য প্রস্রাব ডাইভার্টিং টয়লেট: এই পদ্ধতিতে টয়লেট সামনের প্রস্রাবের বাটির মাধ্যমে প্রস্রাবকে আলাদা আউটলেটে ডাইভার্ট করতে পারে। এটি স্বাস্থ্যসেবা খাতে, বিশেষ করে যেসব হাসপাতালগুলিতে রোগীদের থেকে প্রস্রাবকে পৃথক করার প্রয়োজন হয়, যেমন কেমোথেরাপি ইত্যাদি, সেইসব ক্ষেত্রকে এটি নিখুঁত করে তোলে।
সিরামিকের শুকনো টয়লেট: জল বা বিদ্যুৎ সহ বা এগুলো ছাড়াই আপনি একটি প্রকৃত সিরামিক টয়লেট তৈরি করতে পারেন যা কয়েক দশক ধরে চলবে। ‘ইকোড্রাই’ বেশ স্মার্ট এবং টেকসই শুকনো টয়লেট। এগুলো বাজারে উপস্থিত প্লাস্টিক ও অন্যান্য অস্থায়ী পদার্থে তৈরি টয়লেট গুলোর বিকল্প হিসেবে বেশ উপযোগী।
Eco toilets are resultant of the No-flush movement. A toilet that combines classic design with ultra-low-flush capabilities. Revolutionary toilets that saves enormous volumes of water everywhere. We squander masses of clean water flushing away our own waste instead of using it as fertilizer. But a lavatorial eco revolution has now begun. The idea is simple: treat human waste just as other organic matter – in a not dissimilar way to how kitchen waste is composted.
Because the environmental cost is growing. In the UK, flushing the loo accounts for nearly a third of household water consumption. We use drinking-quality water in our toilets, and spend energy and resources on cleaning it afterwards. Water treatment is responsible for about 1% of UK greenhouse gases.
Here are some Eco-toilet solutions.
• Low-flushing toilets These are world-leading as eco-toilets as can minimally consume water. Up to 95% of water can be saved this way, which is up to 2000 Liters (525 gallons) per week for a regular household.
• Vacuum toilets A vacuum toilet can give the same flush toilet experience as home wherever you want. The vacuum turbine used in it provides extremely lowflush volume.
• Urine diverting toilet for hospitals The EcoFlush toilet is a water toilet with front urine bowl with can divert the urine to a separate outlet. That makes it perfect for the healthcare sector and in hospitals that needs to separate the urine from patients what has gone trough chemotherapy and other treatments.
• Dry toilets of ceramic With or without water or electricity you can own a genuine ceramic toilet that will last for decades. The EcoDry is quite smarter and sustainable dry toilet for holiday homes on the market as the substitute for toilets of plastics, about outhouse and materials that doesn’t last.